স্নেহের পরশ প্রকল্পে কারা আবেদন করবেন এবং কিভাবে, জানুন বিস্তারিত ? Manikchak News - Manikchak News

Manikchak News

স্নেহের পরশ প্রকল্পে কারা আবেদন করবেন এবং কিভাবে, জানুন বিস্তারিত ? Manikchak News

স্নেহের পরশ প্রকল্পে কারা আবেদন করবেন এবং কিভাবে ?

পশ্চিমবঙ্গ রাজ্যের মুখ্যমন্ত্রী মাননীয়া মমতা বন্দ্যোপাধ্যায় কাজের সূত্রে ভিনরাজ্যে আটকে থাকা শ্রমিকদের জন্য নতুন একটি প্রকল্প চালু করেছেন। এই প্রকল্পের নাম স্নেহের পরশ প্রকল্প। এই প্রকল্পে আবেদনকারীকে এককালীন ১০০০/- টাকা ব্যাঙ্ক একাউন্টে পাঠানো হবে।

sneher paras prokolpa by mamta banerjee


রাজ্যে লকডাউন জারি থাকায় অনেক শ্রমিক, দিনমজুররা অন্য কোনো রাজ্যে কাজ করতে গিয়ে আটকে পড়েছেন। পরিবহন ব্যবস্থা বন্ধ থাকায় তাঁরা বাড়ি ফিরতে পারছেন না। লকডাউনের কারণে সবরকম কাজকর্মও বন্ধ রয়েছে। এমতাবস্থায় শ্রমিকরা অর্থ উপার্জনে অক্ষম। সেই খেটে খাওয়া দরিদ্র শ্রমিকদের জন্য স্নেহের প্রকল্প স্কিমটি চালু করা হয়েছে।

বিশেষ দ্রষ্টব্যঃ "আপনি বা আপনার কোনো পরিচিত ব্যক্তি যদি অন্য রাজ্যে কাজের সূত্রে গিয়ে সেখানে আটকে থাকেন, তবেই স্নেহের প্রকল্পে অনলাইনে আবেদন করবেন।

SNEHER PARAS PRAKALPA NOTIFICATION
                                                              

LAST DATE OF APPLICATION : 03/05/2020


অনলাইনে আবেদন কিভাবে করবেন ?

সর্বপ্রথমে রাজ্যের সরকারি ওয়েবসাইটে গিয়ে SNEHER PARAS MOBILE APP ডাউনলোড করতে হবে।  না পারলে নীচে দেওয়া লিংকে ক্লিক করে MOBILE APP টি ডাউনলোড করে নিবেন।

SNEHER PARAS MOBILE APP DOWNLOAD :
                                              

(i) অ্যাপলিকেশন ডাউনলোড করে ইনস্টল করে নিবেন।
(ii)এরপর আপনার পছন্দের ভাষা বেছে নিবেন ( বাংলা বা ইংরেজি )।
(iii) মোবাইলের স্টোরেজ এবং লোকেশন অন করার অনুমতি চাইলে ALLOW করবেন।
(iv)পরবর্তী পদক্ষেপে MOBILE NO. দিয়ে OK করবেন। এরপর ছয় সংখ্যার OTP আসবে মোবাইলে মেসেজের মাধ্যমে। OTP  বসিয়ে ভেরিফিকেশন করে পরের স্টেপে পৌঁছে যাবেন।

sneher paras prokolpo


(v) পরের পদক্ষেপে তিনটি মাধ্যমে আবেদন করার OPTION আসবে। যেমন - আধার কার্ড, ভোটার কার্ড, ডিজিট্যাল রেশন কার্ড। যেকোনো একটি মাধ্যম বেছে নিয়ে পরের স্টেপে যাবেন।


(vi)এরপর আপনার ব্যক্তিগত তথ্য বসাতে হবে। আবেদনকারীর নাম, তাঁর বাবার নাম, লিঙ্গ, আবেদিনকারীর জন্মতারিখ, বর্তমানে যে রাজ্যে বা শহরে আটকে আছেন।
এবার পশ্চিমবঙ্গের যেখানে বসবাস করেন সেই তথ্য চাইবে। যেমন - পশ্চিমবঙ্গে থাকা আপনার কোনো আত্মীয়ের মোবাইল নম্বর বসাবেন। আপনার নিজের জেলার নাম বসাবেন। পশ্চিমবঙ্গের কোনো গ্রামে থাকলে গ্রাম OPTION বেছে নেবেন এবং শহরে বসবাস করলে নগর OPTION বেছে নিবেন।এরপর পশ্চিমবঙ্গের কোন ব্লকে বসবাস করেন তার নাম লেখবেন। নীচে গ্রামের নামের জায়গায় গ্রামের নাম লেখবেন।

sneher paras prokolpo


(vii)এরপরের স্টেপ আবেদনকারীর ব্যাঙ্কের বিস্তারিত তথ্য বসাতে হবে। এখানে ২ ধরণের OPTION দেখতে পাবেন। যথাক্রমে - NEFT এবং UPI ID.। NEFT বেছে নিলে প্রথমে আবেদনকারীর ব্যাঙ্ক একাউন্ট নম্বর বসাতে হবে, নিচে আরো একবার একাউন্ট নম্বর বসাতে হবে। তার নিচে ব্যাঙ্কের IFSC CODE বসিয়ে ভেরিফিকেশন করতে হবে। ভেরিফাই হয়ে গেলে পরের পেজে ব্যাঙ্কের নাম এবং শাখার নাম দেখাবে।

sneher paras prokolpo


(viii)  এরপরের পেজে আসবে যাচাই করার তথ্যাদি। যেখানে প্রথমে আধার নম্বর বসাতে হবে। তার নিচে ক্লিক করে আধার কার্ডের ফটো তুলে বা আপলোড করতে হবে এবং তার নিচের  নিজের ফটো তুলে বা আপলোড করতে হবে। এগুলো করার পর SAVE করে পরের পেজে আসবেন।

sneher paras prokolpo


(ix) এরপরের পেজে সম্পূর্ণ আবেদন দেখিয়ে দিবে। সমস্ত ঠিকানা থেকে শুরু করে, মোবাইল নম্বর, আধার কার্ড, ফটো, ব্যাঙ্কের তথ্য সবকিছু। সর্বশেষে আবেদন SUBMIT করে FINAL করে দেবেন। 





Previous article
Next article

Leave Comments

একটি মন্তব্য পোস্ট করুন

Articles Ads

Articles Ads 1

Articles Ads 2

Advertisement Ads