Countdown Begin : ভারতে 73 দিনের মধ্যে করোনার ভ্যাকসিন তৈরী হতে চলেছে, টিকাকরণ সম্পূর্ণ বিনামূল্যে | Manikchak News - Manikchak News

Manikchak News

Countdown Begin : ভারতে 73 দিনের মধ্যে করোনার ভ্যাকসিন তৈরী হতে চলেছে, টিকাকরণ সম্পূর্ণ বিনামূল্যে | Manikchak News

পুনের সিরাম ইনস্টিটিউটে ভ্যাকসিনের উৎপাদন

corona vaccine

কেন্দ্রীয় সরকার সংকেত দিয়েছে যে, সিরাম ইনস্টিটিউট থেকে "কোভিশিল্ড" ভ্যাকসিন কিনবে এবং সম্পূর্ণ বিনামূল্যে সমস্ত ভারতীয়কে টিকাকরণ করা হবে। ভারত সরকার আগামী জুন 2020 সালের মধ্যে সিরাম ইনস্টিটিউট থেকে 68 কোটি "কোভিশিল্ড" ভ্যাকসিন কেনার পরিকল্পনা করছে। ভারতে রাষ্ট্রীয় টিকাকরণ প্রকল্পের মাধ্যমে সবাইকে বিনামূল্যে টিকা দেওয়া হবে।

দেশের প্রথম করোনা ভ্যাকসিন আগামী 73 দিনের মধ্যে উপলব্ধ হবে। ভ্যাকসিনের পরীক্ষণ সফল হলে দেশবাসীর মনে খুশির হাওয়া বইবে। ভ্যাকসিনের উৎপাদন পুনে শহরের বায়োটেক কোম্পানি সিরাম ইনস্টিটিউটের দ্বারা হবে।

আজ তৃতীয় পর্বের প্রথম ধাপের ট্রায়াল 

পুনে শহরে অবস্থিত সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়ার কর্মকর্তারা জানিয়েছেন, ভারত সরকার ভ্যাকসিন উৎপাদনের জন্য তাদেরকে বিশেষ লাইসেন্স প্রদান করেছেন। স্বভাবতই, কর্মীরা ভ্যাকসিনের ট্রায়াল প্রক্রিয়া দ্রুত করার চেষ্টা চালিয়ে যাবেন যাতে 58 দিনের মধ্যে ট্রায়াল সম্পূর্ণ করা যাই। আজকে তৃতীয় পর্বের প্রথম ডোজের ট্রায়াল পূর্ণ হলে, দ্বিতীয় ডোজ দেওয়া হবে 29 দিন পরে। ট্রায়ালের অন্তিম ডোজ দ্বিতীয় ডোজ দেয়ার 15 দিন পর দেওয়া হবে।

NEET 2020 : পরীক্ষার্থীদের উদ্দেশ্যে কি কি নির্দেশিকা জারি করল NTA জেনে নিন বিস্তারিত

17 টি কেন্দ্রে 1700 মানুষকে নিয়ে ট্রায়াল শুরু করা হলো 

ভ্যাকসিন ট্রায়ালের প্রক্রিয়া সফলভাবে পরীক্ষণের জন্য প্রায় 1600 জন মানুষকে বেছে নেওয়া হয়েছে। প্রত্যেকটি কেন্দ্রে গড়ে প্রায় 100 জন করে মানুষ ট্রায়ালের জন্য ব্যবহার করা হবে। সিরাম ইনস্টিটিউট ASTRA ZENECA নামের কোম্পানির কাছ থেকে ভ্যাকসিন উৎপাদনের অধিকার কিনে নিয়েছে।

 

Previous article
Next article

Leave Comments

একটি মন্তব্য পোস্ট করুন

Articles Ads

Articles Ads 1

Articles Ads 2

Advertisement Ads