CBSE বোর্ড দ্বারা প্রকাশিত হল দশম ও দ্বাদশ শ্রেণীর পরীক্ষার রুটিন। বিস্তারিত জানতে ক্লিক করুন | Manikchak News - Manikchak News

Manikchak News

CBSE বোর্ড দ্বারা প্রকাশিত হল দশম ও দ্বাদশ শ্রেণীর পরীক্ষার রুটিন। বিস্তারিত জানতে ক্লিক করুন | Manikchak News

সারাদেশব্যাপী জুড়ে করোনার ভয়াবহ পরিস্থিতি কাটিয়ে পূর্বের স্বাভাবিক স্থিতিতে ফিরছে গোটাদেশ। সাথে সাথে বাড়ছে স্কুল কলেজ খোলার সম্ভাবনা। বিদ্যালয় এবং কলেজগুলি ধীরে ধীরে স্বাভাবিক ছন্দে ফিরবে। এরই মাঝে দশম ও দ্বাদশ শ্রেণীর পরীক্ষার পূর্ণ তালিকা ঘোষণা করলো CBSE বোর্ড। প্রকাশিত রুটিন টি টুইটারে কি করেছেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল মহাশয়।

cbse board publish 10th and 12th exam routine
 

 শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়ালের টুইট

কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী মঙ্গলবার টুইটের মাধ্যমে পরীক্ষার রুটিন প্রকাশ করেন। আগামী ৪ঠা মে থেকে CBSE বোর্ডের অন্তর্গত দশম ও দ্বাদশ শ্রেণীর পরীক্ষার শুভ আরম্ভ হবে। দশম ও দ্বাদশ শ্রেণীর পরীক্ষা একই দিনে শুরু হলেও একই সময়ে পরীক্ষা শেষ হচ্ছে না। দশম শ্রেণীর পরীক্ষা চলবে ৭ই জুন পর্যন্ত এবং দ্বাদশ শ্রেণীর পরীক্ষা চলবে ১১ই জুন পর্যন্ত। আগামী ১লা মার্চ থেকে প্রাকটিক্যাল পরীক্ষা শুরু হবে। পরীক্ষার রেজাল্ট প্রকাশিত হবে আগামী জুলাই মাসের ১৫ তারিখে।

প্রথমদিকে দশম এবং দ্বাদশ শ্রেণীর পরীক্ষা অনলাইনে নেওয়ার চিন্তাভাবনা করছিল CBSE বোর্ড। অবশেষে অনলাইনে পরীক্ষার চিন্তাভাবনা দূরে রেখে আগের মত অফলাইনে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নেয় সংশ্লিষ্ট বোর্ড। অর্থাৎ সকল শিক্ষার্থীকে লিখিতভাবে সমস্ত পরীক্ষা দিতে হবে। পরীক্ষা চলাকালীন কোভিড থেকে বাঁচতে মানতে হবে সকল স্বাস্থ্যবিধি।

আরোও পড়ুনঃ 12th February থেকে বিদ্যালয় খুলছে জানালেন খোদ শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়

করোনা পরিস্থিতিতে সকল শিক্ষার্থীদের জন্য স্কুল কলেজ গুলি অনির্দিষ্টকালের জন্য বন্ধ রাখা হয়েছিল। এখনো পর্যন্ত বিদ্যালয় খোলার দিনক্ষণ ধার্য করা হয়নি। তবে এ শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় আগামী ১২ ই ফেব্রুয়ারি থেকে নবম থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত ছাত্র-ছাত্রীদের জন্য বিদ্যালয় খোলার কথা জানিয়েছেন। তবে গত বছর শেষের দিকে বেশ কয়েকটি রাজ্যে স্কুল খোলার চেষ্টা করা হয়েছিল এবং স্কুল গলি অনলাইনে পড়াশোনা ব্যবস্থা করেছিল। কিন্তু অনলাইনের পরীক্ষার ক্ষেত্রে প্রাকটিক্যাল পরীক্ষা নিয়ে হতভম্ব হতে হতো শিক্ষার্থীদের। তাই শিক্ষার্থীদের কথা মাথায় রেখে অফলাইনে পরীক্ষা নেওয়ার ব্যবস্থা করতে চলেছে CBSE বোর্ড। পড়ুয়াদের ঘাড়ে যাতে পড়াশোনার চাপ কম থাকে তার জন্য প্রতিটি বিষয়ে ৩০% সিলেবাস কমিয়ে দেওয়া হয়েছে।

Previous article
Next article

Leave Comments

একটি মন্তব্য পোস্ট করুন

Articles Ads

Articles Ads 1

Articles Ads 2

Advertisement Ads